Thursday, May 4, 2017

টাইম ম্যানেজমেন্ট বা সময় ব্যাবস্থাপনা :

টাইম ম্যানেজমেন্ট বা সময় ব্যাবস্থাপনা :


আমরা সবাই চাই আমাদের একটা সুন্দর জীবন হোক। যে কোনো জিনিসকে একটা সুন্দর কাঠামো দান করতে চাইলে আমাদের দরকার সঠিক ব্যাবস্থাপনা বা ম্যানেজিং।

প্রতেকটা মানুষের কাছে তার জীবনটা সবচেয়ে প্রিয় আর সেই প্রিয় জিনিসটার জন্য একটু ব্যাবস্থাপনায় না আসলে হয় ?


তিনটি সহজ নিয়ম নিয়ে কথা বলবো :

R A C :

Realize বা অনুধাবন করা।

Analyse  বা ভাবা।

Change  বা বদলানো।


সকাল থেকে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত নিজের সব কিছু লিখে রাখুন বা খেয়াল করুন।

সকালের ফ্রেশ হওয়া,
নাস্তা,
কাজ বা স্কুল,
বিকেলের আড্ডা,
রাতের টিভি দেখা সব কিছুই।

১। এইগুলো অনুধাবন করুন প্রথমে।

২। পরে ভাবতে থাকুন বাজে কাজ কোন গুলি ছিল। মানে কোনগুলো প্রডাক্টিভ ছিল না।

৩। এর পর এই গুলো কাট করেন মানে চেঞ্জ করেন ।


R A C এর পর আমাদেরকে টো ডো লিস্ট বা TO-DO LIST করে নিতে হবে। সকাল থেকে ঘুমুতে যাওয়ায় আগে পর্যন্ত আমরা কি কি করবো।


টো ডো লিস্ট বা TO-DO LIST অনুযায়ী কাজ করে যেতে হবে।



No comments:

Post a Comment